ভারতের প্রথমবার চলল ট্রাম গাড়ি !

ঘোড়ায় টানা ট্রাম

 প্রথম ট্রামের রাস্তা শিয়ালদা থেকে সার্কুলার রোড, বউবাজার স্ট্রিট ধরে 

ডালাসি স্কোয়ারে পৌঁছে কাস্টমস হাউসের ভেতর দিকেস্ট্র্যান্ড রোডে পড়ে পড়ে শেষ হয়েছিল আর্মেনিয়ান ঘাটে । প্রথমে খরচ ধরা হয়েছিল অনেক টাকা কিন্তু কাজে নেমে দেখা গেল টাকা লাগবে আরো বেশি। দায়িত্ব ছিল জাস্টস ওফ পি অস্ট্রেলিয়া থেকে  তারা তেজি ঘোড়া নিয়ে আসে । ট্রাম চিলু করা হয়েছিল পণ্য পরিবহনের জন্য কিন্তু পরে সেটা বদলে যায় ।




সেদিন শিয়ালদা স্টেশন থেকে পরপর দুটো ট্রাম ট্রেন ছাড়ে , প্রথমটায় ছিল তিনটে গাড়ি দ্য ফার্স্ট ক্লাস আর দুটো সেকেন্ড ক্লাস । আর তৃতীয়টায় ছিল একটা ফার্স্ট ক্লাস আর একটা সেকেন্ড ক্লাস । তা ট্রাম ট্রেন মানে আজকালকার ইলেকট্রিক ট্রামগাড়ি না, সেই সময় প্রত্যেকটা গাড়ি ছিল আলাদা আর প্রত্যেকটা গাড়ি দুটো বলিষ্ঠ ঘোড়া দিয়ে টানা। প্রথম ট্রাম ট্রেন কে ছটা ঘোড়া টেনেছিল ।  তারিখ ছিল 1873 সালে চব্বিশে ফেব্রুয়ারি সকাল সকাল সোয়া আটটা নাগাদ শিয়ালদাহ স্টেশনে ট্রেন পৌঁছল অমনি টিকিটের জন্য হুড়োহুড়ি পড়ে গেল আর দেখতে দেখতে সেকেন্ড ক্লাসের গাড়ির ভেতর ও ছাদ পর্যন্ত মানুষ একেবারে হুড়মুড়িয়ে ঢুকে পড়ে, ওদিকে ফার্স্ট ক্লাসে ছিলেন মাত্র পাঁচজন । তিনজন ইউরোপিয়ান ও দুজন দিশি লোক , এরপর ঘড়ির কাঁটা যেই সাড়ে নয়টায় পৌঁছলো ফার্স্ট ক্লাসের ট্রামটা রওনা দিলো শিয়ালদা স্টেশন থেকে, সেকেন্ড ক্লাসের ট্রাম্প কিছুতেই নড়তে পারে না কারণ এত লোক উঠে পড়েছে ঘোড়া টানতে পারছে না ট্রাম কে । ট্রাফিক সুপারেনটেনডেন্ট মিস্টার ব্রেন্ডন দুটোর গায়ে কয়েক ঘা চাবুক মারেন তবুও ঘোড়া জায়গা থেকে নড়ছে না।

কাঠের ট্রাম


শেষে একদল ট্রাম কর্মচারী সাহায্যে চালু হয় ট্রাম । তো কিন্তু সুখ বেশিদিন সইলো না কলকাতার প্যাচপ্যাচে গরমে অস্ট্রেলিয়া তেজি ঘোড়া কাবু হয়ে পড়েছিল এবং মারা যাচ্ছিল অবলা প্রাণীর মৃত্যুতে এতটাই হয়েছিল যে জাস্টিস অফ পিস্ (Justice of peace) হাত তুলে দেয় সেই বছরই 20 নভেম্বর বন্ধ হয়ে যায় ট্রাম চলা । 

ব্যিদ্যুতের সাহায্য ট্রাম চলছে 



পরবর্তীকালে 1902 সালে ট্রামে বিদ্যুতের ব্যবহার হয়ছব

ছবি সূত্র - internet

তথ্য সূত্র - https://dusbus.com/bn/kolkata-city-tram-history-interesting-facts/

কলকাতার রাস্তা পরিষ্কার করত ট্রাম, চলেছে স্টিম ইঞ্জিনেও - Prohor https://www.prohor.in/some-unknown-facts-of-kolkata-tram

https://bn.m.wikipedia.org/wiki/%E0%A6%95%E0%A6%B2%E0%A6%95%E0%A6%BE%E0%A6%A4%E0%A6%BE_%E0%A6%9F%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%AE#:~:text=%E0%A6%95%E0%A6%B2%E0%A6%95%E0%A6%BE%E0%A6%A4%E0%A6%BE%20%E0%A6%9F%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%AE%20%E0%A6%B9%E0%A6%B2%E0%A7%8B%20%E0%A6%AD%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%A4%E0%A7%87%E0%A6%B0%20%E0%A6%95%E0%A6%B2%E0%A6%95%E0%A6%BE%E0%A6%A4%E0%A6%BE,%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%A5%E0%A6%AE%20%E0%A6%9A%E0%A6%BE%E0%A6%B2%E0%A7%81%20%E0%A6%B9%E0%A6%AF%E0%A6%BC%20%E0%A7%A7%E0%A7%AE%E0%A7%AD%E0%A7%A9%20%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%B2%E0%A7%87%E0%A5%A4

Comments