রবীন্দ্র সেতু বা হাওড়া ব্রিজ নাকি পন্টুন ব্রিজ ?!

পন্টুন ব্রিজ

 হাওড়া ব্রিজ কোলকাতার অন্যতম ব্যাস্ত ব্রিজ, তবে যদি বলি হাওড়া ব্রিজ আগের নাম ছিল পন্টুন ব্রিজ ‌। মানে আমার এখন যেই ব্রিজটা দেখি সেটা ছিলো না । আসলে এই পন্টুন ব্রিজ ছিল অনেক গুলো নৌকার মত জিনিস, সেটা উপর ভাসতো ব্রিজটা । আর জাহাজ চলাচলের জন্য মাঝখানে খুলে যেত , লম্বায় ছিল 1528 ফুট আর চওড়ায় ছিল 48 ফুট । ব্রিজটা ছিল কোলকাতা ও হাওড়ার যোগাযোগের পথ, কারণ ব্রিটিশ ঠিক করে ছিল হাওড়া শহরে কারখানা গড়ে তুলবে । এই পন্টুন ব্রিজ তৈরি করা হয়েছিল 1874 সালে । কিন্তু অসুবিধা হলো যে জায়াড় আসলে ব্রিজ উঁচু হয়ে যেত আর তখন গোরুর গাড়ি ছিল, ফলে গোরুদের ব্রিজে উঠতে অসুবিধা হতো । ওই সময় গাড়ি বলতে ছিলো গোরুর গাড়ি ছিল , সব কিছু তো নৌকায় করে নিয়ে যাওয়া যায় না তাই ইংরেজ সরকার ঠিক করলো এবার পাকাপাকি ব্রিজ করতেই হবে । 1906 সালে আলোচনা শুরু হল ব্রিজ তৈরির কিন্তু শুরু প্রথম বিশ্বযুদ্ধ কাজ গেল পিছিয়ে , এরপর অনেক আলোচনা পর হাওড়া ব্রিজের কাজ শুরু হলো 1935 সালে আর আট বছর পর কাজ শেষ হল । 3rd February 1943 শুরু হল হাওড়া ব্রিজ। তখন দিনের পৃথিবীর 4th cantilever suspension ব্রিজ । গোরু ও খুশি মানুষ ও খুশি । এই ব্রিজের কনস্ট্রাকশনের দ্বায়ীত্বে ছিল Braithwaite burn & Jashop আর 26500 টন স্ট্রীল দিয়ে ছিল Tata Steel ‌। আর হাওড়া ব্রিজের চিফ ইঞ্জিনিয়ার ছিল রাজেন্দ্রনাথ মুখোপাধ্যায় ।

রবীন্দ্রসেতু


ছবি সূত্র - internet


Comments